হেলানো মিনার
- ঋয়াজ মজুমদার - হিমঘরে ঘুম ১৭-০৫-২০২৪

পিসার হেলানো মিনারের মত আজ
সব হেলে পড়ে
তাতে নাকি সবার মনোযোগ বাড়ে
হাস্যোজ্জল মুখে তাই হেলে পড়ি আমরা
ভূমির সাথে অথবা কাল্পনিক লম্বের সাথে নির্দিষ্ট কোন করে
দূর্যোগ নয় ঝড়বৃষ্টি নয় ভূকম্পন নয়
তবু ঝুঁকে পড়ি বিণয়ের ভারে ঠিক তাও নয়
অচৌম্বক পদার্থও এখন চুম্বকায়িত হয়
লোক দেখানো বিণতি কোন এঁকে অবনত হয়
হেলে থাকতে থাকতে একদিন সবাই এতেই অভ্যস্ত হয়
হটাত অবুঝ কেউ শিরদাঁড়া সোজা করে দাঁড়ালে
বলে উঠি ঐ অভদ্র নির্বোধ
এ সভ্য সমাজের যোগ্য নয়।
অবোধ কে ডেকে বলি বোকা
হেলে থাকা মানে ধ্বসে যাওয়া নয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।